ভারতে পড়াশোনা করে আসা বাংলাদেশি শিক্ষার্থীদের মিলনমেলা

ভারতে পড়াশোনা করে আসা বাংলাদেশি শিক্ষার্থীদের মিলনমেলা

ভারতের শীর্ষস্থানীয় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনা করা এবং পেশাদার কোর্সে অংশগ্রহণকারী বাংলাদেশি

প্রাক্তন শিক্ষার্থীদের মিলনমেলা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার ভারতের প্রথম শিক্ষামন্ত্রী এবং ভারতীয় সাংস্কৃতিক সম্পর্ক পরিষদ আইসিসিআরের প্রতিষ্ঠাতা সভাপতি মৌলানা আবুল কালাম আজাদের জন্মবার্ষিকীতে ‘বাংলাদেশ-ইন্ডিয়া অ্যালামনাই রি-ইউনিয়ন ২০২১’ শীর্ষক সম্মিলনটি অনুষ্ঠিত হয়। রাজধানীর রমনায় বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন (আইইবি) মিলনায়তনে ঢাকায় অবস্থিত ভারতীয় হাইকমিশন এই অনুষ্ঠানের আয়োজন করে।

বিজ্ঞাপন
হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এখন পর্যন্ত ১০ হাজারের বেশি বাংলাদেশি নাগরিক ভারত সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধা গ্রহণ করেছেন। এসব প্রকল্পের মধ্যে রয়েছে আইসিসিআর, ভারতীয় কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা (আইটিইসি) বৃত্তি প্রকল্পের পাশাপাশি ভারতে অধ্যয়ন (এসআইআই) ও স্ব-অধ্যয়ন প্রকল্প (এসএফএস)।

এসব প্রকল্পের অনেক প্রাক্তন শিক্ষার্থীই এখন বাংলাদেশে সরকার, প্রশাসন, শিক্ষা, বেসরকারি খাত এবং শিল্প ও সংস্কৃতিতে গুরুত্বপূর্ণ পদে আছেন। তাঁদের মধ্যে সমাজের বিভিন্ন স্তরের প্রায় ১৫০ জন প্রাক্তন শিক্ষার্থী তাঁদের অভিজ্ঞতা বিনিময় করেন। এসব কোর্স তাঁদের ক্যারিয়ার গঠনে কীভাবে সহায়তা করেছে, সেই অভিজ্ঞতার স্মৃতিচারণা করেন শিক্ষার্থীরা।

ভারত সরকারের বিভিন্ন কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা নতুন বৈশিষ্ট্যগুলো অনুষ্ঠানে সংক্ষিপ্তভাবে উপস্থাপন করা হয়। এর মধ্যে উল্লেখযোগ্য হলো সুবর্ণজয়ন্তী বৃত্তি কর্মসূচি, যা বৃত্তির পরিধিকে আরও বিস্তৃত করে তোলে। এ বছর বাংলাদেশ সফরের সময় ভারতের প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত নতুন স্কিমটি ভারতের সেরা প্রতিষ্ঠানগুলোতে বিভিন্ন কোর্স করার জন্য মেধাবীদের সুযোগ দেবে। অনুষ্ঠান শেষে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

জাতীয়