মিলান থেকে Agrigento পর্যন্ত, স্কুলগুলো পরিবেশের জন্য একত্রিত হয়েছে

মিলান থেকে Agrigento পর্যন্ত, স্কুলগুলো পরিবেশের জন্য একত্রিত হয়েছে

 এর সিসিলিয়ান “কোয়াসিমোডো” এবং মিলানের “De Amicis” এর মধ্যে মন্দিরের ছায়ায় একটি যুগল, নেটওয়ার্কের অন্তর্গত স্কুল “টেকসই ভবিষ্যতের জন্য প্লাস্টিক মুক্ত বিদ্যালয়” প্লাস্টিককে না বলার জন্য মারেভিভো ওনলাস দ্বারা প্রচারিত।

 

এই উদ্যোগটি শুরু হয় যখন মিলানের ডি অ্যামিসিস ইনস্টিটিউটের কিছু ছাত্র বিশেষ প্রাকৃতিক মূল্যের স্থানগুলি দেখার জন্য সিসিলিতে একটি শিক্ষামূলক ভ্রমণের আয়োজন করার ইচ্ছা প্রকাশ করেছিল, যেখানে সিসিলিয়ান প্রতিনিধিদল তাদের সুরক্ষার জন্য কাজ করে।

 

ট্রিপ চলাকালীন তারা একটি শক্তিশালী পরিবেশগত পদচিহ্নের সাথে পরিদর্শনের একটি সফরসূচী অনুসরণ করে, মারেভিভো সিসিলিয়ার পরিবেশগত শিক্ষা কেন্দ্রে একাধিক কর্মশালা এবং এগ্রিজেন্তোর সালভাতোর কোয়াসিমোডো ইনস্টিটিউটের সাথে তুলনা ও ভাল অনুশীলনের বিনিময়, সাধারণ সনাক্তকরণের সমস্ত অভিজ্ঞতা চূড়ান্ত করে। এবং আরও কার্যকর নির্দেশিকা এবং একসঙ্গে অনুসরণ করা উদ্যোগগুলির একটি সম্ভাব্য পরিকল্পনা।

 

2018 সালে স্কুলগুলিকে ইনস্টিটিউটের মধ্যে একক-ব্যবহারের প্লাস্টিকের ব্যবহার হ্রাস করার লক্ষ্যে, শিক্ষার্থীদের মধ্যে পরিবেশের প্রতি সম্মানের প্রচার এবং শিক্ষকদের শিক্ষার পদ্ধতিগুলিকে উন্নত করার জন্য দরকারী সরঞ্জামগুলির সাহায্যে সহায়তা করার লক্ষ্যে একটি সৎ পথ গ্রহণ করতে উত্সাহিত করার লক্ষ্যে নেটওয়ার্কটি গঠিত হয়েছিল। পরিবেশগত শিক্ষা.

 

নিশ্চিত করার পর যে সামুদ্রিক লিটারের 50% একক-ব্যবহারের প্লাস্টিক দিয়ে তৈরি এবং ইউরোপীয় সমুদ্র সৈকতে পাওয়া আবর্জনার প্রায় 80% প্লাস্টিকের তৈরি, মারেভিভো স্কুল ডেস্ক এবং নাগরিক শিক্ষা থেকে শুরু করে একটি সিদ্ধান্তমূলক হস্তক্ষেপের কথা ভেবেছে। ছাত্রদের 

 

প্লাস্টিকের বোতলগুলিতে থাকা জলের অত্যধিক ব্যবহার যাচাই করার পরে, ভেন্ডিং মেশিনের মাধ্যমে প্লাস্টিকের প্যাকেজিং সহ স্ন্যাকস এবং পানীয় বিক্রি, যার সাথে ক্যান্টিন এবং বারগুলির ব্যবহার যুক্ত করা হয় যা প্রচুর পরিমাণে নিষ্পত্তিযোগ্য আইটেম ব্যবহার করে, এটি বিদ্যমান বৈপরীত্যটি স্পষ্ট বলে মনে হয়। কী শেখানো উচিত এবং তারপরে কী প্রয়োগ করা হবে তার মধ্যে।

 

এইভাবে সিসিলিতে প্রথম স্কুলের জন্ম হয়েছিল যেটি এই বিপরীত শব্দের বিরোধিতা করার সিদ্ধান্ত নেয় এবং ধীরে ধীরে অন্যান্য প্রতিষ্ঠানগুলি একত্রিত হয়, সবাই স্কুলটিকে একটি আদর্শ জায়গা হিসাবে গড়ে তুলতে বদ্ধপরিকর যেখানে আপনি কীভাবে পরিবেশ রক্ষা করতে পারেন এবং সঠিক এবং দায়িত্বশীল আচরণ বাস্তবায়ন করতে পারেন তা আরও ভালভাবে জানতে শিখতে পারেন।

 

অংশগ্রহণকারী স্কুলগুলি এইভাবে তাদের কাঠামো থেকে পরিবেশকদের সরিয়ে দেয়, যা ক্রমাগত-চক্র পানীয় জলের বিতরণকারী দ্বারা প্রতিস্থাপিত হয়, প্লাস্টিকের বোতল এবং কাপের জায়গায় চালু করা হয় জলের বোতল যা বার এবং ক্যান্টিনগুলি থেকেও অদৃশ্য হয়ে যায়, সবগুলিই উত্সাহী পদক্ষেপের সাথে তথ্যপূর্ণ এবং শিক্ষামূলক উন্নয়নের লক্ষ্যে। ভাল অনুশীলনের একটি “ছোঁয়াচে” ক্রিয়া।

 

“লক্ষ্যটি – বলেছেন ফ্যাবিও গ্যালুজ্জো, সিসিলির জন্য মারেভিভো অনলুস আঞ্চলিক প্রতিনিধি – ছাত্র-ছাত্রীদের সাথে যা প্রেরণ ও ভাগ করা হবে তার একটি গুণক প্রভাব তৈরি করতে, পরিবার এবং বন্ধুদের কাছে স্থানান্তর করতে, ক্রমবর্ধমান সচেতন এবং দায়িত্বশীল জীবনধারার সাথে সামঞ্জস্য রেখে ক্রয়ের সাথে সরবরাহ এবং চাহিদার সাধারণ ব্যবস্থাকেও প্রভাবিত করতে অবিলম্বে অবদান রেখেছিল এবং থাকবে। এর সাথে যোগ করা হয়েছে অন্যান্য সুযোগ যা মারেভিভো এবং ইতিমধ্যেই যোগদানকারী স্কুলগুলি যারা নেটওয়ার্কে যোগদান করেছে তাদের অফার করে: তথ্যের আদান-প্রদান, নতুন প্রকল্প এবং অংশীদারিত্ব, অভিজ্ঞতার আদান-প্রদান, খোলা সহযোগিতা, শিক্ষাগত পরিদর্শন, শিক্ষামূলক ভ্রমণ এবং আরও অনেক কিছু। এই সমস্ত একটি প্রকল্পের পরিপ্রেক্ষিতে যার লক্ষ্য বিদ্যালয়ে পরিবেশ সুরক্ষা এবং সাংস্কৃতিক ও নাগরিক বৃদ্ধিকে সমর্থন করা।”

 

 

News